হাতে লেখা Prescription, যাতে অনেক Confusion.


Published By M Obayed Ullah Published On August, 19 2018 @ 05:16

একটি পুরনো কৌতুক সবাই জানি, জনৈক পণ্ডিত সুস্থ নয় বলে তার প্রতিবেশীর চিঠি লিখতে অপারগতা প্রকাশ করেছিলেন। কেন? বলা বাহুল্য মনে করছি। হাতের লেখা না বোঝতে পারার অনেক বিড়ম্বনা থাকতে পারে, যখন অনুমান নির্ভর দুই বা তার বেশি অর্থ হয়ে যায়, বিশেষ করে অর্থ যদি সম্পূর্ণ বদলে যায় বা বিপরীত হয়ে যায়। লেখার ধরন, ক্ষেত্র বা কাকে লিখছেন তার উপর নির্ভর করছে আপনার বিড়ম্বনা। পুরনো দলিল লেখকের মত করে যদি আপনার প্রেমিক/প্রেমিকা কিংবা ভবিষ্যৎ প্রেমিক/প্রেমিকা হতে পারে এমন কাওকে লেখেন তাহলে বুঝতেই পারেন আপনার ভবিষ্যৎ কতটা উজ্জ্বল। সেই দলিল লেখকরাও এখন আর হাতে দলিল লেখে না, লেখে কম্পিউটারে।

আমাদের বাংলাদেশী ডাক্তাররা কি যেন কোন অজানা কারণে এখনো Prescription হাতেই লেখে। দুই একজন বন্ধু শ্রেণীয় ডাক্তারদের সাথে কথা বলে বুঝলাম তাদের ধারনামতে হাতে prescription লেখা সহজ, কম সময় লাগে। আসলে কি তাই? কম্পিউটারে Prescription লেখতে বেশি সময় লাগে? বিষয়টি মোটেও এমন নয়, কম্পিউটারে টাইপ করে Prescription লিখলে অনেক সময় লাগবে এই কথা আমি মানি কিন্তু Prescription সফটওয়্যার বা প্রোগ্রাম এ লিখলে হাতে লেখার চেয়ে অনেক কম সময় নিবে। বাস্তবে পরীক্ষিত, পৃথিবীর উন্নত দেশগুলোতে অনেক আগে থেকেই হাতে লেখা প্রেসচ্রিপ্তিওন বাদ পড়েছে।

হাতে লেখা prescription এ অনেক ভুল থাকে যা বিভিন্ন মাত্রার হয়, প্রথমত বানান পুরোপুরি স্পষ্ট না হওয়ার কারণে ঔষধের বাণিজ্যিক নামের মধ্যে অনেক ফারাগ হতে পারে। হতে পারে এমন যে সর্দি কাশির ঔষধের জায়গায় বানান ঠিকমত বোঝতে না পারার কারণে ফার্মেসি থেকে আপনাকে গর্ভপাতের ঔষধ দিতে পারে। এমনটি হয়েছে, গবেষণায় এমন অনেক তথ্য প্রমাণ রয়েছে। এ ছাড়াও রোগ কে বর্ণনা করা বা রুগের symptom ডাক্তাররা বেশিরভাগ ক্ষেত্রেই এমন ভাবে লেখে যে তার অর্থ বুঝা সহজ সাধ্য নয়। কোন ঔষধটি কখন কি পরিমাণ খেতে হবে তাও রুগীর ক্ষেত্রে বুঝা খুব কষ্টকর হাতে লেখা prescription থেকে।

হাতে লেখা prescription এ কি পরিমাণ ভুল থাকে তা নিয়ে উন্নত দেশে অনেক গবেষণা হয়েছে। আর এই গবেষণার ফলাফল খুবই alarming, ক্ষেত্র বিশেষে ৭৫% prescription এ তারা ভুল পেয়েছে। US এর এক গবেষণায় দেখা গেছে শুধু অস্পষ্ট হাতের লেখার কারণে রুগীকে যে ভুল ঔষধ দেয়া হয় তাতে প্রতি বছর ৭০০০ (সাত হাজার) মানুষ মৃত্যু বরন করে। ফলে তারা পর্যায় ক্রমে হাতে লেখা prescription অনেক আগেই বাদ দিয়েছে। বিস্তারিত আলোচনা করা যেতে পারে উপযুক্ত জায়গায়, এখানে শুধু কিছু পয়েন্ট তুলে ধরা হল বেপারটার গুরুত্ব বোঝানোর জন্য। আমি মনে করি বাংলাদেশী ডাক্তারদেরকে software ব্যবহার করে prescription লেখা শুরু করা উচিত।

Dr. M Obayed Ullah, University of Adelaide, North South University (on leave)


Category : Health, Medicine, Pharmacy
Share In

Comments Area


Back To Blog
M Obayed Ullah